ছবি বিক্রি করে ইনকাম শুরু করুন

ছবি বিক্রি করে ইনকাম শুরু করুন

মোবাইল দিয়ে Photography করে ইনকাম করুন 


Earn money by photography


আপনার যদি ছবি তোলার অভ্যাস থাকে বা ছবি তোলা আপনার সখ হয় তাহলে সেই ছবি বিক্রি করে আপনি ইনকাম করতে পারবেন। আবার যদি আপনি ভ্রমনকারী হয়ে থাকেন নিয়মিত ভ্রমন করেন তাহলে এখনই ইনকাম শুরু করে দিন। অনেক Stock Photo ওয়েবসাইট আছে যেসব সাইট উচ্চ মূল্যে ছবি বিক্রি করা যায়। এসব সাইটে প্রতিবারে একটা ছবি 75$ ডলার পর্যন্ত আয় হয়।

75$ এর কথা শুনে যারা ইনকাম নিয়ে একটু সন্দেহ করছেন তাদের উদ্দেশ্যে একটা উদাহরন দেই। ফ্রান্সের ফটো ব্লগার Kevin Mercier যিনি ২০১৫ সালে ফটো ব্লগিন শুরু করে ছবি বিক্রি করা শুরু করেন। যার বর্তমান পেজভিউ প্রতিদিন ১ লাখ এবং প্রত্যেকবার ছবি লাইসেন্স কিনতে ৭৫$ ডলার পেয়ে থাকে। পথ ছবি থেকে শুরু করে খাবার পশু-পাখি তার প্রায় প্রত্যেকটা ছবি বিক্রি হয়। Kevin Mercier বলেন," একটা ভাল ক্যামেরা কখনই কারো ফটগ্রাফির দক্ষতা বিচার করে না।"

আপনার স্টকে যদি প্রচুর ছবি থাকে বা ছবি তুলার মত সুযোগ থাকে তাহলে Kevin Mercier এর মত ফটো ব্লগ খুলতে পারেন এবং নিজের ছবি বিক্রি করতে পারেন। তবে যদি এতো বেশি ছবি না থাকে তাহলে যেকোন সময় ছবি তুলে আপনি অন্যের ওয়েবসাইটে বিক্রি করতে পারেন। আপনার ছবির কোয়ালিটি যদি সেই ওয়েবসাইটের সকল শর্ত পূরন করে তাহলে ওয়েবসাইটের এডমিন আপনার ছবি বিক্রির ১০-৬০ শতাংশ পর্যন্ত আপনাকে পেমেন্ট করবে। যেমনঃ Sutterstock, Istock, Alamy, 500px, SMugmug, 123RG  ইত্যাদি। আর এসব সাইট থেকে সবচেয়ে বেশি পেমেন্ট করে Alamy। Alamy তে ছবি বিক্রি অনেক সহজ।

ছবি বিক্রি করার জন্য তেমন কিছুই করতে হবে না। মিডিয়াম কোয়ালিটির একটা স্মার্টফোন ছবি তুলে সামান্য এডিটিং। এরপর পছন্দমত সাইটে একাউন্ট তৈরি করে ছবি আপলোড করা। কিছু কিছু ওয়েবসাইটে  ছবি বিক্রির আগে কিছু ছবি রিভিউ করার জন্য আপলোড করে জমা দিতে হয়। ছবির গুনগত মান ঠিক থাকলে এবং ওয়েবসাইটের শর্ত পূরন হলে তারা আপনাকে ছবি আপলোডের অনুমতি দিবে। এবার কাজ হচ্ছে ছবি আপলোড করা। যে ধরনের ছবি আপলোড করবেন সেই ছবির সাথে সম্পর্কিত কিওয়ার্ড দিতে হবে। যাতে দর্শকরা আপনার ছবি খুজে পায়।


এভাবে ছবি বিক্রি করে প্রতিদিন ইনকাম করতে পারেন। এখন থেকে আপনার শখের তোলা ছবি হবে আপনার ইনকামের মাধ্যম। তাই আপনার হাতে থাকা স্মার্টফোন বা ক্যামেরা কাজে লাগান ইনকাম করুন স্বাবলম্বী হন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

নামহীন বলেছেন…
কিভাবে ছবি বিক্রি করা যায়