নিজে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম

নিজে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম

সহজে ইউটিউব থেকে আয় করুন

অনেকে মনে করে ইউটিউব থেকে ইনকাম করার জন্য নিজে ভিডিও বানাতে হয়। যেমন ক্যামেরার সামনে এসে কথা বলা, কম্পিউটার বা মোবাইল স্ক্রিন রেকর্ড করে ভিডিও বানিয়ে আপলোড দিতে হয়। কিন্তু ইউটিউবে এমন কোন নিয়ম নেই।। একটা ইউটিউব চ্যানেলে ,অমিটাইজেশন পাওয়ার জন্য ক্যামেরার সামনে এসে কথা বলতে হবে বা স্ক্রিন রেকর্ড করতেই হবে এমন কোন নিয়ম নেই। আপনি নিজে ভিডিও না বানিয়েও ইউটিউব থেকে প্রচুর টাকা আয় করতে পারেন।



তাই আপনি যদি কোন ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন। তাহলে আপনি ইনকাম করতে পারবেন। ইউটিউবে এমন অনেক চ্যানেল আছে আপনি খুজলেই পাবেন, যারা নিজে ভিডিও বানায় না কিন্তু ইনকাম করছে। উদাহরন্ন সরূপ বলা যায় মোটিভেশনাল চ্যানেল। ইউটিউবে পপুলার টপিকে শীর্ষে অবস্থান করা এই টপিকের মিলিয়ন মিলিয়ন ভিডিও তৈরি করা হচ্ছে এবং সেসব ইউটিবাররা প্রতিনিয়ত ইনকাম করছে। কারন এধরনের ভিডিও সব সময় দেখা হয় এবং সব বয়সের মানুষ দেখে। তাই আপনিও এমন মোটীভেশনাল চ্যানেল বানিয়ে ইনকাম করতে পারেন। এর জন্য আপনার নিজে ভিডিও তৈরি করতে হবে না। তাহলে চলুন দেখ যাক আপনিও কোন ভিডিও তৈরি করা ছাড়া ইনকাম করবেন।

ভিডিও তৈরি করার জন্য আপনার কিছু ম্যাটেরিয়ালস সংগ্রহ করতে হবে।

1) Script
2) Voice record
3) Free Stock video
4) Free Music

1) Script: এখন আপনি ভাবতে পারেন যে স্ক্রিপতো নিজেকেই লিখতে হবে। না, আপনি Google এ সার্চ করে বিভিন্ন ধরনের মোটিভেশনাল গল্প, বা বিখ্যাত লেখকদের বাণী সংগ্রহ করলেই হবে। আপনি গুগল থেকে স্ক্রিপ্ট সংগ্রহ করে এগুলুকে একটু সাজিয়ে নিবেন। ভিডিও শুরু করার আগে ও পরে কি বলতে হবে সেগুলু সহ লিখে ফেলুন।

2) Voice record: স্ক্রিপ্ট লেখা শেষ হলে আপনাকে সেই স্ক্রিপ্ট দেখে দেখে পড়তে হবে। পড়ার সময় ভয়েস রেকর্ড করবেন। আর ভয়েস রেকর্ডের জন্য আপনার হাতে থাকা স্মার্টফোনই যথেষ্ট। রেকর্ড করার আগে স্ক্রিপ্ট কয়েকবার পড়ে নিবেন। তাহলে রেকর্ড করার সময় সাবলীলভাবে কথা বলতে পারবেন।

3) Free Stock video: আপনি যে টপিকের উপর স্ক্রিপ্ট সংগ্রহ করেছেন সেই রিলেটেড ভিডিও সংগ্রহ করতে হবে। অনেক  Stock video সাইট আছে যেখানে আপনি হাজার হাজার ফ্রি ভিডিও পাবেন। আপনি আপনার প্রয়োজনীয় ভিডিও সার্চ করে বের করে নিবেন এবং ডাউনলোড করবেন। অনেকে মনে করে এ ধরনের Free Stock video ব্যবহার  করলে চ্যানেলে মনিটাইজেশন পাওয়া যায় না। ধরনাটা সঠিক নয়। ইউটিউবে অর্ধেকরও বেশি চ্যানেল Free Stock video নির্ভর। তারা মনিটাইজেশন পাচ্ছে এবং ইনকাম করছে। এই সাইট থেকে Free Stock video ডাউনলোড করতে পারেন।

1) pexels
3) pond5

4) Free Music: যেকোন ভিডিও পরিপূর্নতা আনতে মিউসিকের কোন বিকল্প নেই। আপনি যত সুন্দর মিউসিক ব্যবহার করবেন তত দর্শকদের আকৃষ্ট করতে পারবেন। ফ্রি মিউসিক সংগ্রহ করার জন্য ইউটিউবের নিজস্ব Audio Library আছে। এখান থেকে মিউসিক ডাউনলোড করবেন। অনেকে ইউটিউব থেকে ফ্রি মিউসিক ব্যবহার করে। কিন্তু অইসব অডিও ব্যবহার করলে মাঝে মাঝে ভিডিওতে কপিরাইট চলে আসে। আর আপনি নিশ্চয়ই জানেন, কোন ভিডিওতে ক্লেইম আসলে সেই ভিডিওর ইনকাম ক্লেইককারী নিয়ে যায়।

সব কাজ শেষ হলে আপনাকে শুধু ভিডিওটা এডিটিং করতে হবে। যেখানে Stock video, Music এবং আপনার Voiceover যোগ করতে হবে। ভয়েসে যে কথা গুলু বলবেন সেগুলু যদি লেখা আকারে ভিডিওতে দিয়ে দেন তাহলে ভিডিও আরও সুন্দর হবে। এই এডিটিং এর কাজটি ২০-৩০ মিনিটের বেশি লাগার কথা না, তাইনা? এবার শুধু আপনাকে একটা ইউটিউব চ্যানেল তৈরি করে আপলোড করতে হবে। চ্যানেল তৈরি করার আগে সুন্দর একটা বাছাই করে রাখবেন।

কিভাবে চ্যানেলে নাম বাছাই করবেন জানতে ভিডিওটি দেখুনঃ 




আমি আপনাকে পরামর্শ দিবো, আপনি চ্যানেল তৈরি করার আগে কমপক্ষে ১০টা ভিডিও বানিয়ে নিবেন এবং প্রতিদিন একটা করে ভিডিও আপলোড করবেন। ভিডিও আপলোড করার জন্যও একটা নির্দিষ্ট সময় টার্গেট করে রাখবেন।
ভিডিওঃ 


Follow me on:

Subscribe My YouTube channel:

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ