মোবাইলে ব্লগিং করতে কি কি লাগে?

মোবাইলে ব্লগিং করতে কি কি লাগে?

Blogging: আসসালামু-আলাইকুম, যারা ব্লগিং করতে চায় তাদের অনেকেরই প্রশ্ন থাকে মোবাইলের মাধ্যমে ব্লগিং করা যায় কি না। উত্তর হচ্ছে হ্যা করা যায়। কম্পিউটারে যেভাবে ব্লগিং করা যায়, মোবাইলেও একইভাবে করা যায়। ব্লগ সাইট খোলা থেকে শুরু করে পোষ্ট করা, পোষ্টে ছবি, ভিডিও, লিংক শেয়ার করা সব কিছুই হাতে থাকা মোবাইলের মাধ্যমেই করা সম্ভব। শুধু তাই নয়, আপনার ব্লগ সাইট যখন গুগল এডসেন্সের জন্য প্রস্তুত হয়ে যাবে, এডসেন্স একাউন্ট তৈরি করা, ব্লগ সাইট এডসেন্সের সাথে লিংক করা, এডসেন্স এপ্রুভ হওয়ার পর এডকোড বসানো, এ সব কিছুই মোবাইল দিয়ে করা যায়।

Mobile diye kivabe blogging korbo? মোবাইল দিয়ে কিভাবে ব্লগিং করবো



তবে মোবাইল এ ব্লগিং সহজ করতে হলে আপনাকে কিছু অ্যাপ বা টুলস ব্যবহার করতে হবে। আসুন দেখি কি কি অ্যাপ বা টুলস এর প্রয়োজন হবে।



১) Blogger pro: আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন মোবাইল দিয়ে ব্লগিং করবেন তাহলে এই এপ্লিকেশনটা অবশ্যই লাগবে। ব্লগের এই অ্যাপটি পোষ্ট ক্যাটাগরির। ব্লগের আমরা পোষ্ট ক্যাটাগরিতে যেভাবে লিখে পোষ্ট করি ব্লগার প্রো অ্যাপের মাধ্যমে আপনি পোষ্ট করতে পারবেন। কম্পিউটারে ব্লগ এডমিন প্যানেলে পোষ্ট করার সময় যতগুলা টুলস থাকে ঠিক একই ভাবে ব্লগার প্রো অ্যাপে সব টুলস থাকে। এখানে আপনি আপনার ব্লগ পোষ্ট কম্পিউটারের মত লেখা, এডিট করা, ছবি, ভিডিও অথবা যেকোন লিংক এড করা যায়। শুধু তাই নয় আপনার ব্লগের লেভেল এড করে পাব্লিস করতে পারবেন।

DownloadBlogger Pro


২) Google Analytics: ব্লগিং করা করার ক্ষেত্রে আবশ্যক একটা বিষয় হচ্ছে Google Analytics। আপনার ব্লগের পারফরম্যান্স দেখার জন্য এবং ব্লগ সাইটে এডসেন্স পাওয়ার জন্য অবশ্যই ব্লগ সাইটকে Google Analytics এর সাথে Connect করতে হবে। আপনার ব্লগে কেমন ভিসিটর আসছে, তারা কতক্ষন আপনার ব্লগে সময় দিচ্ছে, কোন পোষ্ট কেমন ভিউ হচ্ছে কোন পোষ্ট থেকে কি পরিমান রেভিনিউ পাচ্ছেন এসন Google Analytics এর পেয়ে যাবেন।

DownloadGoogle Analytics


৩) Photo Editor ভাল ছবি পোষ্টে প্রাণ ধরে রাখে। আপনি যদি পোষ্টে কোন ছবি এড না করেন তাহলে ব্লগ থাম্বনেইল খালি দেখাবে। আর থাম্বনেইল খালি দেখালে শিরোনাম যত আকর্ষণীয় হোক না কেনো, দর্শকরা আপনার পোষ্টে ক্লিক করবে না। আপনি ব্লগে ভিসিটর পাবেন না। তাই ব্লগ পোষ্টের জন্য সুন্দর ছবি বানানো বা এডিট করার জন্য অবশ্যই  ভাল মানের Photo Editor ব্যবহার করতে হবে।

৪) Translator: মনে করুন আপনি ইংলিশে খুব একটা পারদর্শী না। কিন্তু আমরা জানি ইংলিশ ব্লগ সাইটে CTR অনেক বেশি। সেই দিক চিন্তা করে যদি আপনি ইংলিশে ব্লগিং করতে চান তাহলে ট্রান্সলেটর অবশ্যই লাগবে। যখন ব্লগে কোন বিষয়ের উপর পোষ্ট করবেন, সেটা সুন্দর করে বাংলায় লিখে ট্রান্সলেটরে কপি করে ইংরেজীতে ট্রান্সলেট করে পোষ্ট করতে পারেন। ট্রান্সলেটর হিসেবে আমি Google Translator  অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। 


৫) Blogger Stats: আপনি শুধু ব্লগে পোষ্ট করে গেলেই হবে না। কোন পোষ্টে কেমন ভিউ হচ্ছে এসব কিছু যাচাই করতে হবে। প্রতিদিন, প্রতি সপ্তাহে, প্রতি মাসে কেমন ভিউ পাচ্ছেন তা চেক করতে হবে। আর এর জন্য Blogger Stats অ্যাপ অনেক কার্যকরী। 
Download: Blogger Stats
 
প্রথমিক ভাবে এই চারটি অ্যাপ ব্যবহার করলে সাবলিলভাবে আপনি মোবাইল দিয়ে ব্লগিং করতে পারবেন।

Follow:

Facebook-1: A.K.M. Mostafizur Rahman 

Facebook-2: Emon Bhuiyan

Facebook Page: Android Teacher


YouTube  Channel:

Channel-1: Android Teacher

Channel-2: Jana Ojana

Channel-3: Youtube Explainer


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

homessecurities বলেছেন…
এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।