ব্লগে গুগল এডসেন্স এপ্রুভাল পেতে কি কি লাগে

ব্লগে গুগল এডসেন্স এপ্রুভাল পেতে কি কি লাগে

How to Get Google AdSense Approval For Blogger | Blog Monetization Requirements

আপনার যদি কোন একটা বিষয়ে একটু জানা থাকে তাহলে খুব সহজে আপনি নিজে একটা ব্লগ সাইট খুলে সেখানে পোষ্ট করে ইনকাম করতে পারবেন। অনেকের ধারনা ব্লগ সাইট খুলতে টাকা লাগে। কিন্তু একটা ব্লগ সাইট খুলতে কোন টাকা লাগে না ফ্রিতে ব্লগ সাইট খোলা যায় এবং ব্লগে পোষ্ট করে ইনকাম করা যায়।


How to Get Google AdSense Approval For Blogger | Blog Monetization Requirements

ব্লগ সাইট দিয়ে ইনকাম করার অনেক পদ্ধতি আছে। তবে আজকে শুধু গুগল এডসেন্সের মাধ্যমে ব্লগ থেকে ইনকাম করা যায় ও গুগল এডসেন্স এপ্রুভাল পেতে ব্লগ সাইটের কি কি  Criteria পুরন করতে হয় সেগুলু নিয়ে আলোচনা করা হবে। তাই মনোযোগ সহকারে ধৈর্য নিয়ে পোষ্টি পড়বেন এতে উপকার আপনারই হবে। তাহলে চলুন দেখে নেই ব্লগ সাইটে গুগল এডসেন্স পেতে হলে একটা ব্লগ সাইট কি কি শর্ত পুরন করতে হয়।

 

1) Unique Content: আপনি যদি ব্লগ থেকে ইনকাম করতে চান তাহলে প্রথম ও প্রধান যে শর্ত পুরন করতে হবে সেটা হলো যে বিষয়ট নিয়ে আপনি পোষ্ট করবেন সেটা আপনার সকল ব্লগ পোষ্ট ইউনিক হতে হবে। এখন ইউনিক কন্টেন্ট নিয়ে হয়তো অনেকের দ্বিধা থাকতে পারে যে হয়তো এমন কোন বিষয় নিয়ে লিখতে হবে যে বিষয়ে এখন পর্যন্ত কেউ লিখে নাই। বিষয়টা মোটেও এমন নয়। ইউনিক কন্টেন্ট বলতে বোঝায় আপনার লেখা পোষ্ট অন্য কারো লেখার সাথে যাতে কোন মিল না থাকে। অর্থাৎ কারো পোষ্ট কপি করে ব্লগে পোষ্ট করা যাবে না। হ্যা, তবে আপনি ২৫% যদি অন্য কোন ব্লগ বা ওয়েবসাইটেত পোষ্টের সাথে মিলে যায় তাহলে কোন সমস্যা নেই। আপনার কন্টেন্ট ৭০% ইউনিক হতে হবে। বিষয়টা আরও পরিষ্কার করে বলছি। অনলাইনে একই বিষয়ের উপর অনেক ব্লগ সাইট পোষ্ট করে। তাহলে তাদেরটা কেনো কপিরাইট হয় না? এর কারন হলো তারা শুধু আইডিয়া ফলো করে বা মূল বিষয়টা কপি করে। এরপ নিজের ভাষায় সুন্দর করে গুছিয়ে লিখে তাদের ব্লগ সাইটে পোষ্ট করে। এতে কোন সমস্যা হয় না। এটা আপনিও করতে পারেন। আর ব্লগে পোষ্ট করার সময় কিছু নিয়ম মেনে পোষ্ট করলে আপনি অবশ্যই এডসেন্স পাবেন। কিভাবে ব্লগে পোষ্ট করলে এডসেন্স পাবেন এর উপর আলাদা একটা আর্টিকেল রয়েছে। নিচে এর লিংক দেয়া হয়েছে। অবশ্যই পড়ে আসবেন।



পড়ুনঃ কিভাবে পোষ্ট করলে ব্লগে এডসেন্স পাবেন?



2) Responsive Templates: ব্লগের এই জায়গাটাতে আমাদের অনেক জানার অভাব রয়েছে। অনেক ব্লগ সাইট দেখা যায় এডসেন্সে সব শর্ত পুরন করা সত্বেও বার বার এডসেন্স রিকুয়েষ্ট বাতিল করে দেয়া হচ্ছে। এর একটা প্রধান কারন হতে পারে Responsive Templates। যেনো তেনো Templates ব্যবহার করলে ব্লগে এডসেন্স পাওয়া যায় না। অবশ্যই Responsive হতে হবে। Responsive Templates কোথায় পাবেন এটা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে নিচের পোষ্টে। অবশ্যই পড়ে আসুন। না হলে ব্লগের মনিটাইজেশন পেতে সমস্যা পরতে পারেন।



পড়ুনঃ ব্লগের জন্য Responsive Templates কোথায় পাবেন?



3) Blogger Pages: আপনি যদি কোন সাইট ভিসিট করে খেয়াল করবেন সেসব সাইটে Privacy Policy, Disclaimer, About us, Terms and Conditions নামে কিছু পেজ থাকে। যেখানে ক্লিক করলে ইংরেজীতে অনেক কিছু লেখা থাকে। ঠিক এমন ৩-৪টি পেজ আপনাকে বানাতে হবে। কিন্তু এতো ইংরেজি লিখা আপনি কিভাবে লিখবেন? চিন্তার কোন কারন নেই, এসব পেইজে যেসব বিষয় লিখতে  হবে সেসব তৈরি  করার জন্য অনেক ওয়েবসাইট আছে। শুধু ব্লগ সাইটের নাম লিখে দিলেই এসব পেইজের লেখা Automatic তৈরি হয়ে যাবে এবং আপনি কপি পেষ্ট করে পেইজে বসিয়ে দিবেন।

4) Visitor: এডসেন্স পেতে ব্লগে ভিসিটর সম্পর্কে অনেকে অনেক মতামত প্রদান করে। কেউ বলে ভিসিটর তেমন না থাকলেও এডসেন্স পাওয়া যায় কেউ বলে ভিসিটর লাগবে। এখন এর সমাধান কোনটা? আসলে এডসেন্স পেতে অনেক বেশি ভিসিটর লাগবে এমন কোন কথা নেই, আবার খুব সামান্য ভিসিয়টর দিয়েও এডসেন্সের এপ্রুভাল পাওয়া যায় না। দৈনিক ১০০ থেকে ২০০ ভিসিটর হলেই এডসেন্স পাওয়া যাবে। তবে সে ক্ষেত্রে মনিটাইজেশনের অন্যান্য শর্তগুলু অবশ্যই পুরন করতে হবে।

5) Master Domain (.com): ব্লগ সাইট মনিয়াইজেশন করতে হলে Mastet Domain করতে হয় না। blogspot.com দিয়েই সাইট মনিটাইজেশন করা যায়। তবে পরামর্শ থাকবে যেহেতু ব্লগ সাইটে হোস্টিং কিনতে হয় তাই ৫০০-১০০০ টাকার মধ্যে একটা ডোমেইন কিনে ব্লগ সাইটটি Master Domain এ  ট্রান্সফার করে ফেলুন। তাহলে এডসেন্স এপ্রুভাল পাওয়া অনেকটা সহজ হবে।

6) Post Index: আপনার সাইট এবং সাইটে থাকা পোষ্ট অবশ্যই গুগল এ Index করতে হবে। Google Search Console এ একাউন্ট তৈরি করে প্রত্যেক পোষ্ট আলাদা আলাদা ভাবে Imdex করতে হবে। যদি পোষ্ট Index না করা হয়, তাহলে Google এ আপনার ব্লগ সম্পর্কিত বিষয় সার্চ করা হলে আপনার সাইট ও সাইটের পোষ্ট খুজে পাবে না।

এছাড়াও খুটিনাটি গুরত্বপূর্ণ বিষয় আছে। এগুলু নিয়ে নিয়মিত পোষ্ট লেখা হবে। যেমন এর মধ্য আছে "কিভাবে পোষ্ট করলে ব্লগ সাইটে এডসেন্স পাবেন"। তাই আপন ব্লগার হয়ে থাকলে এবং ব্লগ সাইট মনিটাইজেশন করতে চাইলে অবশ্যই এডসেন্স ও মনিটাইজেশন সম্পর্কিত পোষ্টগুলু নিয়মিত মনোযোগ দিয়ে পড়বেন।

Follow Me on:

Facebook   : Akm. Mostafizur Rahman
Page           :Yotube Explainer
Group        : Youtube Explainer
Instagram : Youtube Explainer

Subscribe My YouTube channel:

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ