মোবাইলের গতি বাড়াতে Restart দিন

মোবাইলের গতি বাড়াতে Restart দিন

প্রত্যেক মোবাইল ফোনের একটা নির্দিষ্ট কার্যক্ষমতা আছে। কারন মোবাইলের RAM-ROM এর নির্ভর করে আপনার মোবাইল কতটা সাবলীলভাবে চলবে। আবার নির্ভর করে আপনি কত সময় ধরে মোবাইল ব্যবহার করেন। আপনার প্রিয় স্মার্টফোনের পারফর্মেন্স বৃদ্ধির জন্য Restart করা অত্যন্ত জরুরি। আসুন দেখি আমাদের প্রিয় মোবাইলটি Restart দিলে কি ঘটনা ঘটে।

What happened when mobile restart

আরও পড়ুনঃ স্মার্টফোন সম্পর্কে ৫টি সতর্ক বার্তা

১) RAM clean: সারাদিন আমরা কত ধরনের এপ্লিকেশন ব্যবহার করি। এসব এপ্লিকেশন ব্যবহারের সময় এপ্লিকেশনের ডাটা RAM মেমোরিতে জমা হয়। এপ্লকেশন ব্যবহার শেষ হয়ে গেল যখন Close করে দেয়া হয় তখন এর ডাটা RAM থেকে মুছে যায় না বিরং থেকে যায়। যার ফলে অন্য এপ্লিকেশন ব্যবহারেরে সময় মোবাইল কিছুটা ধীর গতিতে কাজ করে। এভাবে একাধিক এপ্লিকেশনের ডাটা RAM এ জমা হতে থাকে। একটা মোবাইলের RAM এর  ডাটা যতটা খালি রাখা যায় মোবাইলে তত গতিতে কাজ করে। তাই যদি আপনি মোবাইল Restar করেন তাহলে  এপ্লিকেশনের সব ডাটা মুছে যাবে এবং মোবাইলের পারফর্মেন্স বৃদ্ধি পাবে।

২) Fast Cooling: স্মার্টফোন আছে অথচ ইন্টারনেট ব্যবহার করে না এমন মানুষ আপনি খুজে পাবেন না। আমাদের মোবাইল যখন ইন্টারনেট চালু থাকে তখন বিভিন্ন সার্ভারের সাথে যুক্ত থাকে এবং মোবাইলের যন্ত্রাংশ তাদের সর্বোচ্চ শক্তি কাজে লাগায়। আর এর ফলে মোবাইলের ইন্টার্নাল পার্টস গরম হয়ে যায়। কিন্তু মোবাইল Restart করলে খুব দ্রুত ঠান্ডা হয়। আর এর ফলে বেশিক্ষন ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়।

৩) Fast uses of application: যেহেতু বেশিরভাগ এপ্লিকেশন ব্যবহার করার জন্য ইন্টারনেট লাগে যে ক্ষেত্রে ডাটা বেশি ব্যবহার হয়। তাই মোবাইলে Restart করলে সব ডাটা মুছে যায়। আর পরবর্তীতে আপনি যে এপ্লিকেশন ব্যবহার করবেন তার গতি স্বাভাবিকভাবেই বেড়ে যাবে।

৪) Problem or error Fixing: মাঝে মাঝে এমন হয় যে আমরা যখন কোন ফাইল অথবা এপ্লিকেশন খুলতে যাই তখন কোন সমস্যার কারনে Open হয় না। আবার কোন কোন সময় এপ্লিকেশন Install error দেখায়। প্লে-ষ্টোর থেকে এপ্লিকেশন Install করার সময়  Pending হয়ে থাকে। এধরনের সমস্যায় আপনি কখনও না কখনও পরেছেন কিন্তু সমাধানের উপায় খুজে পান নাই। আর তাই এগুলু আপনার কাছে অনেক বড় সমস্যা মনে হয়। কিন্তু মোবাইল Restart করার ফলে এই সমস্যা গুলু সমাধান হয়ে যায়।

এমন আরও অনেক সমস্যা Restart করার মধ্যমে সমাধান হয়ে যায়।

আরও পড়ুনঃ মোবাইলের চমৎকার ১০টি কার্যকরী টিপ্স

এখন প্রশ্ন আসতে পারে কখন মোবাইল Restart করতে হয়। মোবাইল Restart করার জন্য কোন ধরা বাধা সময় নেই। যখন মোবাইল বেশি গরম হবে, মোবাইলের গতি ধীর মনে হবে, অথবা ছোট-খাটো কোন error পাবেন তখন মোবাইল Restart করবেন। এছাড়া সপ্তাহে ২-৩ বার মোবাইল Restart করুন। এর ফলে মোবাইল তার যন্ত্রাংশের সঠিক Utilization করতে পারবে।

Follow me on:
Instagram: Youtube Explainer

Subscribe My YouTube channel:

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ