ইউটিউব ভিডিওর ডেস্ক্রিপশনে কি কি দিতে হয়?

ইউটিউব ভিডিওর ডেস্ক্রিপশনে কি কি দিতে হয়?

ইউটিউব প্লাটফর্ম ২ ধারনের মানুষের উপর ভিত্তি করে চলে। এক হচ্ছে ভিউয়ার্স বা দর্শক, দুই কন্টেন্ট ক্রিয়েটর বা ইউটিউবার বা যারা ভিডিও আপলোড করে। ইউটিউবে দর্শকের সংখ্যা বেশি। আর ইইটিউবারের সংখ্যা কম। মূলত ইউটিউবাররা ইউটিউব থেকে ইনকাম করার জন্য চ্যানেল তৈরি করে এবং ভিডিও আপলোড করে ইনকাম করে। ইউটিউব থেকে ইনকাম করার প্রধান উপায় হচ্ছে চ্যানেল মনিটাইজ করে ইনকাম করা। অর্থাৎ ভিডিওতে গুগল বিজ্ঞাপন দেখাবে আর সেই বিজ্ঞাপনের মাধ্যমে ইউটিউবাররা ইনকাম করে।


Proper description for youtube video

কিন্তু বর্তমানে ইউটিউব থেকে ইনকাম করতে হলে ইউটিউবের বেশ কিছু নিয়ম মানতে হবে। একটা ভিডিও আপলোড করার সময় অনেক গুলু ধাপ পূরন করে আপলোড করতে হয়। আর এর মধ্যে অনেক বড় ও গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে ডেস্ক্রিপশন। ভিডিওতে সঠিকভাবে ডেস্ক্রিপশন না দেয়ার কারনে ভিডিও সার্চ রেঙ্কে আসে না। তাই আজকের আলোচনা করবো একটা ভিডিও আপলোড করার সময় সঠিক ডেস্ক্রিপশন কিভাবে দিতে হয়।

 আপনি যেই টপিকের উপর ভিডিও তৈরি করেছেন সেই টপিকের একটা ছোট সামারি দিতে পারেন। এতে করে দর্শকরা ধারনা পাবে আপনি কোন বিষয়ের উপর ভিডিও আপলোড করেছেন এবং দর্শকরা যে তথ্য যানা জন্য আপনার ভিডিওতে ক্লিক করেছে সেই তথ্য পাবে কি না।

 ভিডিও ভাইরাল করার জন্য ইউটিউবের পক্ষ থেকে হ্যাসট্যাগের একটা অপশন চালু করেছে। অনেকে ভিডিওর টাইটেল-এ হ্যাসট্যাগ ব্যবহার করে। টাইটেল-এ একটা হ্যাসট্যাগের পাশাপাশি ডেস্ক্রিপশন বক্সে দুইটা হ্যাসট্যাগ ব্যবহার করা যেতে পারে। অথবা টাইটেলে ব্যবহার না করলে ডেস্ক্রিপশন বক্সে ৩টা হ্যাসট্যাগ ব্যবহার করতে পারেন।

ভিডিও আপলোড করার সময় ভিডিও সার্চ রেঙ্কে আনার জন্য ট্যাগ অপশন দেয়া আছে। ঠিক একই ভাবে ভিডিওর সাথে সম্পর্কিত কিছু ট্যাগ ডেস্ক্রিপশন বক্সে দিতে পারেন। এতে করে ডেসক্রিপশনের SEO পরিপূর্নন্তা পাবে।

➤ আপনার যদি কোন ওয়েবসাইট বা ব্লগ সাইট থাকে তাহলে তার Address দিতে পারেন। এতে করে আপনার দুটি লাভ হবে। প্রথমত, ভিডিও দেখার সময় দর্শকরা আপনার ওয়েবসাইটে প্রবেশ করবে এবং আপনার সাইটে ভিসিটর বাড়বে। দ্বিতীয়ত, যদি আপনার ওয়েবসাইটে এডসেন্স না পেয়ে থাকেন তাহলে ভিসিটর বাড়িয়ে এডসেন্স এপ্রুভ করিয়ে নিতে পারেন এবং যদি এডসেন্স আগে থেকে এপ্রুভ থাকে তাহলে ওয়েবসাইটে ভিসিটর আসার ফলে আপনার ইনকাম বাড়বে।

ভিডিও দেখার পর যদি দর্শকদের কোন প্রশ্ন থাকে অথবা কোন বিষয়ে দর্শক যদি কিছু জানতে চায় বা তাদের সাহায্যের প্রয়োজন হয় তাহলে আপনার সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে অবশ্যই আপনার সোস্যাল মিডিওয়া প্রোফাইলে লিঙ্ক দিবেন। পাশাপাশি একটা বিসনেস ইমেইল যুক্ত করে দিতে পারেন। এতে করে আপনি বিভিন্ন কোম্পানির স্পন্সরশীপ পেতে পারেন।

সবশেষে আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করে বেল আইকন ক্লিক করার জন্য দর্শকদের আমন্ত্রন জানিয়ে দিন। এর সাথে সাথে দর্শক কি ধরনের ভিডিও দেখতে চায় তা জানতে চান। এতে করে আপনার চ্যানেলের প্রতি দর্শকরা বেশি আকৃষ্ট হবে।

একটা কথা সব সময় মনে রাখা প্রয়োজন, যেসব ভিডিওর ডেস্ক্রিপশন যত ভাল, সুন্দর, সাজানো-গোছানো দর্শকরা সেই ভিডিও ও চ্যানেলের তথ্যের প্রতি বেশি আসস্থ হয়। তাই ভিডিওর ডেস্ক্রিপশনে পরিপাটি তথ্য দিন।


Follow Me on:

Facebook   : Akm. Mostafizur Rahman
Page            :Yotube Explainer
Group         : Youtube Explainer
Instagram : Youtube Explainer

Subscribe My YouTube channel:



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ