ঘুমানোর সময় মোবাইল কোথায় রাখা উচিৎ

ঘুমানোর সময় মোবাইল কোথায় রাখা উচিৎ

ঘুমানোর সময় মাথার কাছে মোবাইল রাখলে কি হয়?




প্রযুক্তির আধুনিকতার এক অনন্য আবিষ্কার হচ্ছে স্মার্টফোন। যোগাযোগের মাধ্যম স্মার্টফোনের উপকারিতা বর্ননা করা বোকামীর সামিল। পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তের খবর নিমেষেই আদান প্রদান করা যায়। তবে মোবাইল ফোনের বহুল ব্যবহার আমাদের মোবাইলের প্রতি এতটাই আশক্ত করেছে যা কোন অংশে মাদমের চেয়ে কম নয়।

সকাল থেকে শুরু করে রাতে ঘুমানোর আগ মূহুর্ত পর্যন্ত কত মিনিট প্রয়োজনে অপ্রয়োজনে মোবাইলের দিকে তাকিয়ে থাকা হয় তার হিসেব কেউ কেউ করে না। অথচ মোবাইল থেকে৷ নির্গত আল্ট্রা-ভায়োলেট রশ্মি এবং ক্ষতিকারক রেডিয়েশন কেন্সার রোগের কারন। তাই এই ক্ষতিকারক রেডিয়েশন থেকে বাচতে হলে ঘুমানোর সময় মোবাইল কোথায় রাখা উচিৎ এবং কতটুকু দূরত্বে রাখা উচিৎ তা জানতে হবে।

মোবাইল ব্যবহারকারী প্রায় সবাই রাতে ঘুমানোর সময় মাথার কাছে মোবাইল রেখে ঘুমায়। মাথার কাছে মোবাইল রেখে ঘুমালে রেডিয়েশনের কারনে ঘুমের পরিমার ও গভীরতার উপরে নীতিবাচক প্রভাব ফেলে। বিশেষজ্ঞদের মতে রাতে ঘুমানোর সময় মোবাইল কমপক্ষে শরীর থেকে ৭ ফুট দূরে রেখে ঘুমানো উচিৎ।  এতে করে রেডিয়শনের প্রভাব শরীরে অনেক কম পরে।

জেগে থাকা অবস্থায় কোন ভাবেই মোবাইল কান বা মাথার পাশে রেখে শুয়ে থাকা উচিৎ না। কারন যখন কল/মেসেজ আসে বা আপনি কাওকে কল/মেসেজ দেয়া হয় তখন মোবাইল তখন সর্বোচ্চ রেডিয়েশন ব্যবহার করে।

এছাড়া যখন মনে করবেন এখন মোবাইলে প্রয়োজনীয় কল বা মেসেজ আসার সম্ভাবনা নেই সে সময় মোবাইল এরোপ্লেন মুডে রেখে দিবেন। কারন এরোপ্লেন মোড করে রাখলে মোবাইল নেটওয়ার্ক থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ