গোপনে মোবাইলে কেউ আড়ি পাতছে নাতো?

গোপনে মোবাইলে কেউ আড়ি পাতছে নাতো?

Mobile Tracking: বর্তমানে যে কারো ছবি, ভিডিও, অডিও রেকর্ড,  কল রেকর্ড ফাস হওয়া একটা ট্রেন্ডিং হয়ে দাড়িয়েছে। রাজনীতিবিদ থেকে শুরু করে ফিল্মষ্টার, ব্যবসায়ী কেউ বাদ যাচ্ছে না। যদিও তাদের মোবাইলে আড়ি পাতার জন্য বিশেষ ধরনের ডিভাইস ব্যবহার করা হয়। তবে আমার আপনার মত সাধারন মানুষের মোবাইলের ছবি, ভিডিও, রেকর্ড ও কল রেকর্ড ফাস হওয়া অথবা আমাদের মোবাইল হ্যাক করা খুব একটা কঠিন নয়।


আজকে আপনাদের বলবো কেউ আপনার মোবাইলের ক্যামেরা ব্যবহার করে আপনার ছবি বা ভিডিও করছে কিনা। আপনি যখন ভিডিও কলে কথা বলেন তখন তা রেকর্ড করছে কি না। আপনার ভয়েস রেকর্ড করছে কিনা।

এর জন্য আপনাকে ছোট একটা এপ্লিকেশন ব্যবহার করতে হবে। প্লে-ষ্টোরে Access dot লিখে সার্চ করলেই অ্যাপটি পেয়ে যাবেন।

Install করার পর চালু করুন। কিছু পার্মিশন চাইবে পার্মিশন দিয়ে দিন।

এবার আপনার মোবাইলের ক্যামেরা চালু করুন। ক্যামএরা চালু করার পর দেখবেন ডিস্পলের উপরে  সবুজ একটা ডট (.) ইঠে আছে। এবার আপনি ক্যামেরা মিনিমাইজ করে দিলেও সবুজ ডট ক্রিনে জ্বলতে থাকবে। এর মানে হচ্ছে কেউ যদি আপনার মোবাইল কেউ হ্যাক করে গোপনে আপনার ক্যামেরা দিয়ে আপনার ছবি বা ভিডিও করে তাহলে এই ডট (.) রিপ্লেতে উঠবে। আর আপনি বুঝবেন কেউ আপনার মোবাইল ক্যমেরা দিয়েই ছবি তুলছে, ভিডিও রেকর্ড করছে, আপনার ভিডিওটা  কল রেকর্ড করছেন।

এবার কিভাবে বুঝবেন আপনার ভয়েস রেকর্ড করছে কি না। প্রথমে আপনার মোবাইলের ভয়েস রেকর্ডার চালু করুন এবং রেকর্ড এ ক্লিক করে অ্যাপ মিনিমাইজ করে দিন। রেকর্ডিং হওয়ার সময় হলুদ রঙের ডট (.) জ্বলতে থাকবে। যদি কেউ আপনার মোবাইল রেকর্ডার ব্যবহার করে আপনার কথা বার্তা রেকর্ড করে তাহলে খুব সহজেই বুঝতে পারবেন।

এছাড়া কেউ আপনার লোকেশন ট্রেক করছে কিনা তাও জানতে পারবেন এই  অ্যাপটির মাধ্যমে।

মাত্র ছোট একটি অ্যাপ আমাদেত কতটা কাজে আসছে তা আসলেই অবাক করার মত। তাই নিজের প্রযুক্তিগত সুরাক্ষার জন্য এমন কিছু অ্যাপ ব্যবহার করা উচিৎ।

Follow me on:
Facebook   : Akm. Mostafizur Rahman
Page           :Yotube Explainer
Group        : Youtube Explainer
Instagram : Youtube Explainer

Subscribe My YouTube channel:

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ