ব্লগে কিভাবে ভিউ বাড়াবেন-২০২২

ব্লগে কিভাবে ভিউ বাড়াবেন-২০২২

Increase blog visitors: আপনি যখন একটা ব্লগ সাইট খুলে নিয়মিত পোষ্ট করতে থাকেন তখন আপনার টার্গেট থাকে সেই ব্লগে কিভাবে ভিসিটর নিয়ে আসবেন। কারন সকল পোষ্টতো তাদের জন্যই করা হয়। ভিসিটর না আসলে সেই ব্লগ সাইটে কোন মূল্যই থাকে না। তাই ব্লগারদের প্রথম এবং প্রধান টার্গেট থাকে কিভাবে সাইটে ভিসিটর নিয়ে আসা যায়। আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনার ব্লগ সাইটে ভিসিটর নিয়ে আসবেন।


সাইটে ভিসিটর নিয়ে আসতে হলে আপনাকে কয়েকটা দিক মাথায় নিয়ে ব্লগিং শুরু করতে হবে। এর মধ্য সবার শুরুতেই ব্লগররা কিছু ভুল করে থাকে যার ফলে ভিসিটর নিয়ে আসার পরে তারা দ্বিতীয়বার ব্লগে আসে না।

সেই ভুল নিয়ে আলোচনা করবো সবার অন্য এক আর্টিকেলে। আজকে চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনার ব্লগ সাইটে ভিসিটর বাড়াবেন।

১) SEO: মানে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।  অর্থা গুগলে যদি কোন কিছু সার্চ করা হয়, তাহলে যেই সম্পর্কিত আপনার ব্লগ সাইট বা পোষ্ট যাতে সবার আগে আসে। ইউটিউব SEO এবং ব্লগার SEO সম্পুর্ন আলাদা। আপনি আপনার ব্লগ সাইটে যত ভালো SEO করতে পারবেন তত বেশি গুগলে আপনার সাইট র‍্যাংক করবে এবং সার্চ রেসাল্টে সবার আগে আসবে। আপনার ব্লগে কিভাবে সঠিক ভাবে SEO করবেন এর জন্য ইউটিউব থেকে টিউটোরিয়াল দেখে নিতে পারেন।

২) Backlink: আপনি আপনার সাইটের জন্য যত ব্যাকলিংক ভাল করে ব্যাকলিংক তৈরি করতে পারবেন আপনার সাইটে তত বেশি ভিসিটর পাবেন। এখন প্রশ্ন হচ্ছে বাকলিংক কি? ব্যাকলিংক হচ্ছে এক সাইটের সাথে আরেক সাইটকে লিঙ্ক করে দেয়া। ধরুন আপনি কোন সাইটে ভিসিট করছেন। এখন সেই সাইটের কোন পোষ্টে আপনার সাইটের এমন কোন  লিঙ্ক শেয়ার  করলেন সেটা সেই সাইটের ভিসিটরদের রিডাইরেক্ট করে আপনার সাইটে নিয়ে আসতে পারবে। তাই আপনার সাইটের জন্য পর্যাপ্ত পরিমানের ব্যাকলিংক তৈরি করুন।

৩) Social Media Share: আপনার পোষ্ট বেশি বেশি শেয়ার করতে হবে। যখনই আপনি ব্লগার সাইট খুলবেন তার পাশাপাশি একটা ফেসবুক গ্রুপ,পেজ, টুইটার একাউন্ট, ইন্সট্রাগ্রাম, রেডিট সহ সকল সাইটে একটা করে একাউন্ট খুলে রাখবেন। ব্লগে পোষ্ট করার সাথে সাথে সোস্যাল মিডিয়াতে আপনার পোষ্ট শেয়ার করে দিন। ফেসবুকে কিছু পাবলিক গ্রুপ আছে, সেই গ্রুপ গুলুতে অবশ্যই শেয়ার করবেন। তবে আপনার ব্লগ বা পোষ্ট যে টপিকের উপর, সে টপিকের সাথে সম্পর্কিত গ্রুপে পোষ্ট শেয়ার করলে বেশি ভিসিটর পাবেন।

৪) Post Regularly: ব্লগ খোলার পর থেকে নিয়মিত পোষ্ট করতে থাকুন। ঠিক ইউটিউবাররা যেমন একটা সময় মেনে তাদের চ্যানেলে ভিডিও আপলোড করে তেমন। চেষ্টা করবেন প্রতিদিন কমপক্ষে একটা করে পোষ্ট করতে। পোষ্ট করার জন্য দিনের একটা সময় বেছে নিন। আর যদি ২টা করতে পারেন আরও ভাল। তবে একটা নির্দিষ্ট সময় পোষ্ট করবেন। প্রথম অবস্থায় আপনার ব্লগে ভিউ আসবে না বা কম আসবে। তাই বলে হতাস হয়ে পোষ্ট করা বন্ধ করবেন না।

৫) Attractive authentic Title: আপনি যখন পোষ্ট করেন তখন অবশ্যই আকর্ষনীয় টাইটেল ব্যবহার করবেন। এমন টাইটেল ব্যবহার করার চেষ্টা  করবেন যাতে করে দর্শকরা আপনার পোষ্টে ক্লিক করতে বাধ্য হয়। তবে আকর্ষনীয় করতে গিয়ে এমন কোন টাইটেল ব্যবহার করবেন না যার সাথে আপনার পোষ্টের কোন সম্পর্ক নেই। এমন করলে আপনি ক্লিক পাবেন। কিন্তু যারা একবার আপনার ব্লগে ভিসিট করবে তারা আর কখনই আপনার ব্লগে আসবে না। তাই পোষ্টের সাথে সামঞ্জস্য রেখে টাইটেল দিবেন। তাই আমি Attractive এর আথে Authentic শব্দ যোগ করেছি।

৬) Copyright free HD images: পোষ্টে অবশ্যই ছবি ব্যবহার করবেন। যদি কোন পোষ্টে ছবি ব্যবহার না করেন তাহলে সেই পোষ্টের ইমেজে খালি থাম্বনেইল দেখাবে। যার ফলে দর্শকর আপনার পোষ্টে ক্লিক করবে না। আর ইমেজ হতে হবে  Copyright free HD images। কখনও অন্যের ছবি বা Google থেকে সরসরি ডাউনলোড করে নিজের ব্লগে ব্যবহার করবে না। তাহলে কপিরাইট আসবে এবং আপনার ব্লগকে ব্লক করে দেয়া হবে।

ব্লগ সাইটে ভিউ বাড়ানোর আরও অনেক উপায় আছে। আমি যদি এক এক করে লিখতে থাকি তাহলে আর্টিকেল শেষ হবে না। নিয়মিত ব্লগিং করতে করতে আপনার নিজের ধারনা তৈরি হয়ে যাবে কি করলে আপনার ব্লগে ভিসিটর পাবেন। তাই ব্লগে নিয়মিত নিয়মিত পোষ্ট লিখতে থাকুন।

শুভ কামনা রইলো আপনার জন্য।  

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।
Android Teacher বলেছেন…
আপনাকেও ধন্যবাদ। শেয়ার করে পাশে থাকবেন।